রবিবার, ২৭ সেপ্টেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৪:১১

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ হওয়া দরকার : জাতিসংঘ মহাসচিব

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ হওয়া দরকার : জাতিসংঘ মহাসচিব

অনলাইন ডেস্ক: তুলনামূলক সস্তা ও লাভজনক নবায়নযোগ্য জ্বালানির ওপর ব্যাপক বিনিয়োগের আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেছেন, এটা কেবল সঠিকই নয়, অর্থনৈতিকভাবেও সাশ্রয়ী।

জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনের আগে ইউএন নিউজকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন এন্তোনিও গুতেরেস।

জাতিসংঘপ্রধান বলেন, ‘আমাদের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ করা দরকার। আমাদের গতিশীলতার নতুন রূপন্তরগুলোতে বিনিয়োগ করতে হবে। আমাদের হাইড্রোজেনে বিনিয়োগ করতে হবে। এটাই ভবিষ্যতের জ্বালানি।’

গুতেরেস বলেন, শতাব্দীর শেষে তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রি নামানোর মাধ্যমে সীমাবদ্ধ করতে হবে। কিন্তু এ লক্ষ্য অর্জনে ২০৫০ সালের মধ্যে আমাদের কার্বন নিঃসরণে নিরপেক্ষ হতে হবে।

‘এজন্য আগামী দশকে আমাদের নির্গমনের প্রায় ৪৫ শতাংশ হ্রাস হওয়া দরকার। এর কোনো বিকল্প নেই এবং লক্ষ্যটাও খুবই পরিষ্কার,’ বলেন গুতেরেস।

জাতিসংঘের মহাসচিব বলেন, ‘আমাদের সবাইকে একটি সাধারণ কৌশল এবং একটি সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে একত্রে কাজ করা দরকার এবং ২০৫০ সালে আমাদের কার্বন নিরপেক্ষ হওয়া দরকার।’

‘এ ক্ষেত্রে কোভিড-১৯ একটা হুমকি ও সমস্যা, তবে এটিও একটি সুযোগ। কারণ আমরা যেমন পরিবর্তিত হতে পারি, আবার আমরাও সঠিক দিকে পরিবর্তন করতে পারি,’ বলেন মহাসচিব।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?