সোমবার, ২৬ অক্টোবর ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ০৩:০৭:৩০

সামনেই ভয়াবহ বিপদ: ডব্লিউএইচও

সামনেই ভয়াবহ বিপদ: ডব্লিউএইচও

ঢাকা : করোনা ভাইরাসকে কেন্দ্র করে সামনেই ভয়াবহ বিপদ অপেক্ষা করছে বলে ফের সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ বিপদ থেকে বাঁচতে হলে সম্মিলিত লড়াই করতে হবে বলেও উল্লেখ করেছে সংস্থাটি। আজ শনিবার এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এমনটিই বলেছেন ডব্লিউএইচও’র জরুরী বিভাগের প্রধান মাইক রায়ান।

তিনি জানান, আগামী দিনে করোনায় মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হতে পারে। বিশ্বজুড়ে ইতোমধ্যেই প্রায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। যদি সম্মিলিত পদক্ষেপ নেওয়া না হয় তাহলে অতিদ্রুতই এ সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে।

আজ থেকে ৯ মাস আগে চীন করোনা ভাইরাসের বিপদ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করেছিল। চীনের সতর্কতা বার্তা পাওয়ারও বেশ কিছুদিন পর ৩০ জানুয়ারি বিশ্বজুড়ে ‘পাবলিক হেলথ এমারজেন্সি’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে বহু ঢিলেমির অভিযোগ উঠেছে। আমেরিকা অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতির কারণে করোনা আজ মহামারির আকার নিয়েছে। তবে পাল্টা অভিযোগ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দাবি, আমেরিকাসহ বহু দেশ তাদের দেওয়া সতর্কবার্তাকে গুরুত্ব দেয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিপদ এখনও বাকি আছে। এই মহামারি থেকে বাঁচার একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। যেখানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে, সেখানে সংক্রমণ কমছে। যেখানে মানা হচ্ছে না, সেখানে বাড়ছে। সম্মিলিতভাবে এই ভাইরাস রুখে দেওয়ার চেষ্টা করতে হবে। সেটা যদি না করা যায় তাহলে বিপদ আসন্ন।

ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্মিলিত পদক্ষেপ না নিলে মৃতের সংখ্যা আরও বাড়ত বলে দাবি করেছেন মাইক রায়ান।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?