বুধবার, ২০ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১০:০৬:৩৩

সীমান্তে চীনের নতুন তৎপরতা, ভারতে ব্যাপক উত্তেজনা

সীমান্তে চীনের নতুন তৎপরতা, ভারতে ব্যাপক উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক: গত মে থেকে লাদাখের ভারত-চীনের মধ্যে সীমান্ত নিয়ে বিভাজন বেড়েছে। এর মধ্যে কয়েকদফা সংঘর্ষও হয়েছে। নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের মধ্যে উদ্বেগজনক পরিস্থিতি বিরাজ করছে। এই অবস্থায়ই উপগ্রহ চিত্রে লাদাখের ডোকলামে নতুন করে ব্যাপক চীনা তৎপরতার দৃশ্য ধরা পড়েছে।

গত জুলাইয়ে দুই পক্ষের সেনারা কয়েক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ানোর আগে থেকেই সেখানে চীন যে নানামুখী তৎপরতা শুরু করেছিল এর আগেও কিছু উপগ্রহ চিত্রে তা ধরা পড়েছিল। লাদাখের ডোকলাম মালভূমির কাছে ভূটানের জমিতে চীনা সেনাদের গ্রাম তৈরির খবর জানা গিয়েছিল আগেই। এ বার উপগ্রহ চিত্রে ধরা পড়ল ওই গ্রামে চীনের তৈরি করা রাস্তার ছবিও।

এনডিটিভি ও কলকাতার দৈনিক আনন্দবাজার বিশেষজ্ঞদের বরাতে জানাচ্ছে, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকেই। ফলে তিন বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু ফের ভাবিয়ে তুলেছে দিল্লিকে। ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল ভারত। ভৌগোলিক দিক থেকে ওই শৈলশিরা বেশ গুরুত্বপূর্ণ।

কারণ ওই এলাকার দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেনস নেক’ এর ওপর সহজেই নজরদারি চালানো যাবে। তিন বছর আগে ডোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সংঘাতে জড়িয়ে পড়েছিল, সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে তোরসা নদীর তীর বরাবর তৈরি হয়েছে নতুন এই রাস্তা।

চিনের রাষ্ট্রায়ত্ত টিভি সিজিটিএন এর সিনিয়র প্রযোজক শেন শিওয়েই গত বৃহস্পতিবার ভুটান সীমান্তের মধ্যে তাদের গ্রামটির বেশ কিছু ছবি টুইট করার পর এ নিয়ে ভারতেও তোলপাড় শুরু হয়েছে। ছবি টুইট করে শেন লেখেন, ‘নতুন পাংদা গ্রামে এখন আমাদের স্থায়ী বাসিন্দারা রয়েছেন। ইয়াদং কাউন্টির ৩৫ কিলোমিটার দক্ষিণে উপত্যকা বরাবর এই গ্রামের। মানচিত্রে তার অবস্থানটা ভালো বোঝা যাবে।’

ওই টুইটার পোস্টে মানচিত্রের ছবি দিয়ে গ্রামটির অবস্থানও চিহ্নিত করে দিয়েছিলেন তিনি। যদিও পরে সেই পোস্ট মুছে ফেলা হয়। ওই টুইটার পোস্টের পর পরেই প্রকাশ্যে আসলো উপগ্রহ থেকে তোলা ওই এলাকার ছবি।

 

এই বিভাগের আরও খবর

  হিজাব নিষেধাজ্ঞা আইন বাতিল করল ফ্রান্স

  করোনা সঙ্কট বৈশ্বিক ব্যর্থতার নজির: ডব্লিউএইচও

  শারীরিক জটিলতা থাকলে কোভ্যাকসিন নয়, সতর্ক করলো ভারত বায়োটেক

  করোনা নিয়ে ভয়াবহ দুঃসংবাদ, সপ্তাহে ১ লাখ মৃত্যুর পূর্বাভাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  গুজরাটে নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাতে ট্রাক, মৃত ১৫

  বেঁচে আছি উদ্ধার অভিযান বন্ধ করবেন না: ভেতর থেকে আটকে পড়া শ্রমিকদের বার্তা

  করোনা: গত ২২ দিনে সবচেয়ে কম সংক্রমণ দেখল বিশ্ব

  ভারতের ৪ কিমি ভেতরে চীনের স্থাপনা, ব্যাপক উত্তেজনা

  থানার মধ্যে আদালত স্থাপন করে নাভানলিকে ৩০ দিনের কারাদণ্ড

  করোনা নিয়ে ভয়াবহ দুঃসংবাদ, সপ্তাহে ১ লাখ মৃত্যুর পূর্বাভাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  ভারতের ভূখণ্ডে নতুন গ্রাম তৈরি চীনের, উদ্বেগ দিল্লির

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?