শনিবার, ২৩ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ০৯:৩২:১৬

ট্রাম্পের জন্য আরেকটি দুঃসংবাদ

ট্রাম্পের জন্য আরেকটি দুঃসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতে জো বাইডেনকে জয়ী ঘোষণা করা আটকাতে ডোনাল্ড ট্রাম্পশিবিরের চেষ্টা খারিজ করে দিয়েছেন দেশটির একটি কেন্দ্রীয় আপিল আদালত। তিন বিচারকের প্যানেল জানিয়েছেন, ট্রাম্পশিবিরের করা মামলার কোনো ‘ভিত্তি’ নেই। রিপাবলিকানরা ভোটে কারচুপি নিয়ে সুস্পষ্ট কোনো অভিযোগ বা এ সংক্রান্ত কোনো প্রমাণ হাজির করতে পারেনি বলেও মন্তব্য করেছে তারা।

বিবিসি জানিয়েছে, আপিল আদালতের এ রায়কে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য আরেকটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। ৭৪ বছর বয়সী এ রিপাবলিকান নভেম্বরের ৩ তারিখের ভোটের ফল বদলে দেওয়ার চেষ্টা করছেন। বৃহস্পতিবার তিনি ‘বাইডেনকে জয়ী ঘোষণা করা হলে হোয়াইট হাউস ছেড়ে দেবেন’ বলে ইঙ্গিত দিলেও পরদিনই আবার ‘ভোটে ব্যাপক জালিয়াতি’ হয়েছে মন্তব্য করে প্রমাণ ছাড়াই করে যাওয়া আগের অভিযোগের পথে ফিরে যান। ট্রাম্প টুইট করেন, ‘তার প্রাপ্ত ৮ কোটি ভোট যে জালিয়াতি করে বা অবৈধভাবে পাওয়া নয়, তা প্রমাণ করতে পারলেই কেবল বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে ঢুকতে পারবেন।’

রিপাবলিকান এ প্রেসিডেন্টের শিবির গত সপ্তাহেই পেনসিলভানিয়াতে ভোটের মামলায় বড় ধরনের ধাক্কা খেয়েছিল। রাজ্যটিতে ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে মামলা করেছিল তারা। ফেডারেল আদালত ওই মামলা খারিজ করে দেওয়ার পর ট্রাম্পশিবির থার্ড সার্কিট কোর্ট অব আপিলসের দ্বারস্থ হয়। এবার সেখানেও হারল তারা।

নভেম্বরের নির্বাচনের পর থেকে রিপাবলিকান শিবির বেশ কয়েকটি রাজ্যে ভোট জালিয়াতিসংক্রান্ত একাধিক মামলা করলেও এখন পর্যন্ত বড় ধরনের কোনো সফলতা পায়নি।

এই বিভাগের আরও খবর

  প্রথম মার্কিন কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী হলেন অস্টিন

  পরিস্থিতি ভালো নয়, খারাপ হচ্ছে: সতর্কবার্তা বাইডেনের

  বাইডেনের পররাষ্ট্রমন্ত্রীর কণ্ঠে ট্রাম্পের সুর, ক্ষুব্ধ ফিলিস্তিনিরা

  বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে

  করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১৬ হাজারের বেশি মৃত্যু

  করোনায় দক্ষিণ আফ্রিকান মন্ত্রীর মৃত্যু

  ভারতে পাথরখনিতে বিস্ফোরণে নিহত ৮

  সেরাম ইনস্টিটিউট থেকে ৫ জনের লাশ উদ্ধার, টিকার ক্ষতি হয়নি

  বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২৮

  লিবিয়া উপকূলে নৌকাডুবে ৪৩ শরণার্থীর মৃত্যু

  পম্পেওসহ ট্রাম্পের শীর্ষ ২৮ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চীনের

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?