বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১, ১০:৫৩:২০

যৌন অপরাধে: ১০৭৫ বছরের কারাদণ্ড ধর্ম প্রচারকের

যৌন অপরাধে: ১০৭৫ বছরের কারাদণ্ড ধর্ম প্রচারকের

আন্তর্জাতিক ডেস্ক : যৌন অপরাধের দায়ে দোষী সাব্যস্ত তুরস্কের এক ধর্ম প্রচারককে ১০৭৫ বছর কারাদণ্ডের সাজা শোনাল আদালত। সাজাপ্রাপ্ত ওই ব্যক্তির নাম আদনান ওকতার (৬৪)। ২০১৮ সালের জুন মাসে মহিলা ও শিশুদের উপর যৌন অত্যাচার, গুপ্তচরবৃত্তি ও জালিয়াতি-সহ একাধিক অভিযোগে তাকে গ্রেপ্তার করেছিল ইস্তানবুল পুলিশের অর্থনৈতিক অপরাধদমন শাখার পুলিশ। তারপর থেকে আড়াই বছর ধরে মামলা চলার পর সোমবার তাকে দোষী সাব্যস্ত করে সাজা শোনায় তুরস্কের উচ্চ ফৌজদারি আদালত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, তুরস্কের বিতর্কিত ইসলামিক প্রচারক ও বিভিন্ন ধর্মীয় গ্রন্থের লেখক আদনান ওকতার ওরফে হারুন ইয়াহিয়া টিভিতে ইসলামিক বিষয়ে বক্তব্য রাখত। বিভিন্ন টক শোতেও আলোচনা করত ইসলামিক মূল্যবোধ নিয়ে। আর সেই সব আলোচনার ফাঁকে চড়া মেকআপ ও স্বল্প পোশাক পরা সুন্দরী মহিলাদের সঙ্গে নাচও করত সবার সামনে। এই মহিলাদের আবার আদর করে নিজের ‘বিড়ালছানা’ বলেও পরিচয় দিত। বিষয়টির জেরে ১৯৯০ সালে প্রথমবার জেলেও গিয়েছিলেন সে।

গত ২০১৮ সালে ফের তার নামে অপরাধমূলক সংগঠনের নেতৃত্ব দেওয়া, মহিলা ও শিশুদের যৌন নিপীড়ন, অস্ত্র দিয়ে মানুষকে হুমকি, ব্যক্তিগত তথ্য সংরক্ষণ, মানুষকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা, নির্যাতন, পাচার, সামরিক গুপ্তচরবৃত্তি, জালিয়াতি এবং প্রতারণার অভিযোগ ওঠে।

এরপরই ইস্তানবুল-এর বাড়ি থেকে আদনান ওকতারকে গ্রেপ্তার করে পুলিশ। তার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোট ২৩৬ জনকে আটক করা হয়েছিল। পরে তাদের মধ্যে ৭৮ জনকে গ্রেপ্তার করা হয়। জেরায় নিজের অপরাধের কথা স্বীকার করার পাশাপাশি তার হাজারের বেশি বান্ধবী রয়েছে বলেও জানায় আদনান। তাদের সঙ্গে যৌন সম্পর্কের কথাও স্বীকার করে। এরপরই তাকে ১০৭৫ বছরের কারাদণ্ড দেন বিচারক।

এই বিভাগের আরও খবর

  ইরাকে সেনা অভিযানে ৭ আইএস জঙ্গি নিহত

  নিজেরই পুরনো ছবি না চিনে স্বামী পরকীয়ায় লিপ্ত সন্দেহে কোপালেন স্ত্রী

  করোনার টিকা নিয়ে ধনী দেশগুলোর ‘বিবেকহীন’ আচরণের সমালোচনা

  পররাষ্ট্রনীতিতে একই পথে ট্রাম্প-বাইডেন!

  ৭০ দেশে ছড়িয়েছে যুক্তরাজ্যের নতুন ধরনের করোনা, দক্ষিণ আফ্রিকার স্ট্রেইন ৩১ দেশে: ডব্লিউএইচও

  যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার আশঙ্কায় সতর্কতা জারি

  ফিলিস্তিনে মসজিদ ভেঙে দিল ইসরায়েল

  জলবায়ু সংকট মোকাবিলার পরিকল্পনায় স্বাক্ষর করলেন বাইডেন

  স্বামীর ধর্ষণের ভিডিও করেন স্ত্রী!

  বিশ্বে করোনায় একদিনে আরও ১৬ হাজারের বেশি মৃত্যু

  ইসলামফোবিয়া ও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এক হওয়ার আহ্বান এরদোগানের

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?