মঙ্গলবার, ১৯ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১, ০৪:৪৮:০২

ছাত্রীকে বিয়ে করতে চাপ দেয়ায় শিক্ষকের আত্মহত্যা

ছাত্রীকে বিয়ে করতে চাপ দেয়ায় শিক্ষকের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের ইসলামপুরের গাইসলের ধনতলায় এক শিক্ষককে তার ছাত্রীকে বিয়ের জন্য বাধ্য করানো ও একইসঙ্গে বিয়েরও আয়োজন করা হয়। এতে অপমানবোধ করেন শিক্ষক। অবশেষে মানসিকভাবে ভেঙে পড়ে আত্মহত্যার পথ বেছে নেন তিনি।

জানা যায়, ওই শিক্ষক একটি কোচিং সেন্টারের বিজ্ঞানের শিক্ষক ছিলেন। তার নাম মুজ্জাকির ইসলাম (২৩)। তার মৃত্যু ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে উত্তর দিনাজপুরের ইসলামপুরে কয়েক দফায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন স্থানীয়রা।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, প্রায় সপ্তাহ আগে ওই কোচিংয়ের এক শিক্ষার্থী শিক্ষক মুজ্জাকিরের ঘাড়ে হাত দেয়া অবস্থায় ভিডিও রেকর্ডিং করে। তারপর ওই ছাত্রীকে বিয়ে করার জন্য শিক্ষকের ওপর চাপ তৈরি করা হয়। কিন্তু বিয়েতে রাজি হননি তিনি। তার জেরে ধনতলার কোচিং সেন্টারে ভাঙচুর করে কম্পিউটারে আগুন লাগানো হয়। এতে আতঙ্কিত হয়ে পড়েন মুজ্জাকির।

এই পরিস্থিতিতে শুক্রবার গাইসল পঞ্চায়েত প্রধান তৃণমূলের নেতা মহম্মদ সাব্বির আহমেদের উদ্যোগে সালিশি সভা বসে। এতে উপস্থিতি ছিলেন ওই পঞ্চায়েতের সদস্যরা। সালিশি সভায় ওই শিক্ষককে বিয়েতে রাজি হতে বলা হয়।

রবিবার ওই ছাত্রীর বিয়ের আয়োজনও করা হয়। তবে বিয়ে করতে যাননি শিক্ষক। বাড়ি থেকে কয়েক কিলোমিটার দূরে গাইসোল রেললাইন থেকে তার মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মুজ্জাকিরের মামা হাসালুন হকের অভিযোগ, জোর করে পঞ্চায়েত প্রধান ও তৃণমূলের জেলা পরিষদের প্রাক্তন সদস্য মহম্মদ সাব্বির ওই শিক্ষক মুজ্জাকিরকে বিয়ে দেয়ার চেষ্টা করে। ভিডিও ভাইরাল করে বিয়ে করতে চাপ দেয়। সেটা সহ্য করতে না পেরে আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন তিনি।

ওই শিক্ষকের বাবা দবিরুল ইসলামপুরের অভিযোগ, ‘আমার ছেলেকে ফাঁসিয়ে জোর করে বিয়ে দেয়ার চক্রান্ত চলছিল। সেটা সহ্য করতে না পেরে অপমানিত হয়ে সে রেললাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে। দোষীদের শাস্তি চাই।’

এদিকে জেলা পুলিশ সুপার শচীন মক্কার বলেন, ওই শিক্ষকের মরদেহ নিয়ে পথ অবরোধ করা হয় কিছুক্ষণ। মৃতের পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে নিশ্চয়ই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

  হিজাব নিষেধাজ্ঞা আইন বাতিল করল ফ্রান্স

  করোনা সঙ্কট বৈশ্বিক ব্যর্থতার নজির: ডব্লিউএইচও

  শারীরিক জটিলতা থাকলে কোভ্যাকসিন নয়, সতর্ক করলো ভারত বায়োটেক

  করোনা নিয়ে ভয়াবহ দুঃসংবাদ, সপ্তাহে ১ লাখ মৃত্যুর পূর্বাভাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  গুজরাটে নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাতে ট্রাক, মৃত ১৫

  বেঁচে আছি উদ্ধার অভিযান বন্ধ করবেন না: ভেতর থেকে আটকে পড়া শ্রমিকদের বার্তা

  করোনা: গত ২২ দিনে সবচেয়ে কম সংক্রমণ দেখল বিশ্ব

  ভারতের ৪ কিমি ভেতরে চীনের স্থাপনা, ব্যাপক উত্তেজনা

  থানার মধ্যে আদালত স্থাপন করে নাভানলিকে ৩০ দিনের কারাদণ্ড

  করোনা নিয়ে ভয়াবহ দুঃসংবাদ, সপ্তাহে ১ লাখ মৃত্যুর পূর্বাভাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  ভারতের ভূখণ্ডে নতুন গ্রাম তৈরি চীনের, উদ্বেগ দিল্লির

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?