শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৮ জুন, ২০২১, ০৬:৫৫:০৭

সচল হলো বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমের ওয়েবসাইটগুলো

সচল হলো বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমের ওয়েবসাইটগুলো

আন্তর্জাতিক ডেস্ক: এক ঘণ্টারও বেশি সময় বন্ধ থাকার পর আবার সচল হয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান, ফিনানসিয়াল টাইমস, ইনডিপেন্ডেন্ট, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসসহ বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার বিকাল চারটার পরপর সংবাদ মাধ্যমগুলোর ওয়েবসাইট অচল হয়ে যায়।

অচল হওয়ার তালিকায় আরও ছিল যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন, ব্লুমবার্গ নিউজ ও ব্রিটিশ সরকারের গভ.ইউকে ওয়েবসাইট। কাতারভিত্তিক আল-জাজিরা এবং বিবিসি ওয়েবসাইটও সাময়িকভাবে সমস্যার মুখে পড়েছিল।

যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইট এখন অনলাইনে অ্যাভেইলেবল দেখাচ্ছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেটভিত্তিক বাণিজ্য কোম্পানি অ্যামাজনের ওয়েবসাইটে সমস্যা দেখা দিলেও এখন আবার পূর্বের অবস্থায় ফিরে এসেছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, অচল হওয়া সাইটগুলোতে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’এবং ‘কানেকশন ফেইলর’ দেখা দেয়ায় পাঠকরা ওয়েবসাইটগুলোতে প্রবেশ করতে পারছিলেন না। পাঠকরা সিএনএনে প্রবেশ করলে সেখানে ‘ফাস্টলি এরর: আননোন ডোমেইন: সিএনএন.কম’ দেখিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এসব প্রতিষ্ঠানকে সানফ্রানসিস্কোভিত্তিক ফ্যাস্টলি নামের ক্লাউড কম্পিউটিং কোম্পানি 'এজ ক্লাউড' সেবা দিয়ে থাকে। এর মাধ্যমে ওয়েবসাইটগুলো দ্রুত লোড করতে পারে এবং 'ডিনায়াল অফ সার্ভিস' বা ডস হ্যাকার আক্রমণ থেকে সাইটগুলোকে রক্ষা করে। এ অবস্থায় ফ্যাস্টলি তাদের সিডিএন- গ্লোবাল কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্কের সমস্যাগুলো সমাধান করলে ওয়েবসাইটগুলো পূর্বের অবস্থায় অনলাইনে পুরোপুরি সচল হয়।

এই বিভাগের আরও খবর

  ৬ লাখ পাউন্ড বেতন-ভাতা নিয়ে চাকরি ছাড়লেন গার্ডিয়ানের প্রধান নির্বাহী

  সচল হলো বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমের ওয়েবসাইটগুলো

  ৪৯ দিন পর খুলেছে জাতীয় প্রেস ক্লাব

  সাংবাদিক রোজিনার জামিন শুনানির আদেশ আজ

  গাংনীতে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক গ্রেফতার

  বকেয়া বিল পরিশোধ করে চালু এসএ টিভি, এখনো বন্ধ চ্যানেল নাইন

  বিল বকেয়া, সম্প্রচার বন্ধ এসএটিভি ও চ্যানেল নাইনের

  সাংবাদিক রোজিনাকে হেনস্তার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ অব্যাহত

  সাংবাদিক রোজিনার রিমান্ড-জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ

  সাংবাদিক রোজিনাকে আদালতে নেওয়া হয়েছে

  সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস আইনে মামলা স্বাস্থ্য মন্ত্রণালয়ের

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?