রবিবার, ১৭ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০, ০৩:১৯:০৮

জামিনে মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন ফটোসাংবাদিক কাজল

জামিনে মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন ফটোসাংবাদিক কাজল

ঢাকা : দীর্ঘদিন পর জামিনে কারামুক্ত হলেন ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজল। ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে আজ শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে তিনি জামিনে মুক্ত হন। সাংবাদিক কাজলের ছেলে মনোরম পলক গণমাধ্যমকে এ খবর জানিয়েছেন।

পলক বলেন, ‘বেলা ১১টা ৪০ মিনিটে আমার বাবা বাসায় পৌঁছেছেন। তাঁর শরীর বেশ ক্লান্ত ও অসুস্থ থাকায় তিনি এখন বিশ্রামে আছেন। তিনি সুস্থবোধ করলে তাঁর গুম হওয়া থেকে অন্যান্য বিষয়ে কথা বলা যাবে।’

সাংবাদিক কাজলকে গত ১৭ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় জামিন দিয়েছেন হাইকোর্ট। এর আগে তাঁকে শেরেবাংলা নগর থানায় করা একই ধারার মামলায় জামিন দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ ওই আদেশ দেন।

কাজলসহ ৩২ জনের বিরুদ্ধে গত ৯ মার্চ রাজধানীর শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। এরপর ১০ ও ১১ মার্চ রাজধানীর হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় ডি‌জিটাল নিরাপত্তা আইনে কাজলের বিরুদ্ধে আরো দু‌টি মামলা হয়।

এর মধ্যে কাজলকে গত ১৮ মার্চ রাতে অপহরণ করা হয়েছে, এমন অভিযোগে চকবাজার থানায় মামলা করেন তাঁর ছেলে মনোরম পলক।

ঢাকা থেকে নিখোঁজের ৫৩ দিন পর গত ২ মে রাতে যশোরের বেনাপোলের ভারতীয় সীমান্ত সাদিপুর থেকে অনুপ্রবেশের দায়ে ফ‌টোসাংবাদিক ও দৈনিক পক্ষকালের সম্পাদক শফিকুল ইসলাম কাজলকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এরপর ৩ মে অনুপ্রবেশের দায়ে বিজিবির দায়ের করা মামলায় আদালতে সাংবাদিক কাজলের জামিন মঞ্জুর হলেও পরে কোতোয়ালি মডেল থানায় ৫৪ ধারায় অপর একটি মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। সেই থেকে তিনি কারাগারে ছিলেন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?