বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ১১:৩৫:৪৭

করোনা সংক্রমণ ঠেকাতে কি দুটি মাস্ক কার্যকর?

করোনা সংক্রমণ ঠেকাতে কি দুটি মাস্ক কার্যকর?

করোনা ঠেকানোর এখনও সবচেয়ে বড় হাতিয়ার রয়েছে আপনার-আমার কাছেই। মাস্ক। প্রত্যেকে নিয়ম মেনে মাস্ক পরলে-দামি এন-৯৫ নয়-সাধারণ কাপড়ের ত্রিস্তরীয় মাস্কেই ঠেকানো যেতে পারে কোভিডের সংক্রমণ। আমেরিকায় দু'টি সমীক্ষার ফল বিশ্লেষণ করে এ কথা বলছেন সুবিখ্যাত সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি), আটলান্টার বিশেষজ্ঞরাও। সিডিসির নতুন নির্দেশিকা অনুসারে, কোভিড -১৯ এর সংক্রমণ কমাতে দুটো মাস্ক পরতে হবে। সিডিসির গবেষণা অনুসারে, সার্জিক্যাল মাস্কের উপরে কাপড়ের মাস্ক পরলে সার্জিক্যাল মাস্ক আরও সুসংগত হয়। মাস্কটি আপনার মুখের যত কাছাকাছি এবং আটসাট থাকবে তত ভাইরাস প্রবেশের সম্ভাবনা কম হবে এবং একটি সুরক্ষা স্তর সরবরাহ করবে। সিডিসির নির্দেশিকায় বলা হয়েছে যে, দুটি ডিসপোজেবল মাস্ক একসঙ্গে পরা বাঞ্ছনীয় নয়।
সার্জিক্যাল মাস্কগুলি ভাইরাল কণাগুলি ফিল্টার করার জন্য ভাল কাজ করে তবে তা সর্বদা অনুকূল হয় না। এই কারণেই একটি সার্জিক্যাল মাস্ক ও তার উপর থেকে একটি কাপড়ের মাস্ক পরলে সংক্রমণ রোধ করার প্রবণতা আরও বৃদ্ধি পাবে। একটি মাস্কের যত বেশি স্তর রয়েছে তত ভাল। এই বিষয়ে এক গবেষণায়, শুধু মাত্র কাপড়ের মাস্ক ব্যবহার করে, কয়টি কণা বেরিয়ে আসে তা খতিয়ে দেখতে গবেষকরা ছয় ফুট দূরত্বে দুটি নমুনা রেখেছিলেন। দেখা গিয়েছে, যখন একটি মাস্ক ব্যবহার করা হয় তখন প্রায় ৪০ শতাংশ কণা বাইরে আসা আঠকে দেয়। বিপরীতে, দুটি মাস্ক থাকলে তা প্রায় ৮০ শতাংশ কণা এবং সংক্রমণকে আটকাতে পারে। সবচেয়ে ভাল ফলাফল পাওয়া গিয়েছিল যখন সার্জিক্যাল মাস্কগুলির উপর থেকে কাপড়ের মাস্ক ব্যবহার করা হয়েছিল।।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?