শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১১ মে, ২০২১, ০৯:৩১:৫৮

বাংলাদেশের টাকায় করোনাভাইরাসের উপস্থিতি!

বাংলাদেশের টাকায় করোনাভাইরাসের উপস্থিতি!

ঢাকা : বাংলাদেশের ব্যাংকনোটে করোনাভাইরাসের আরএনএর উপস্থিতি পাওয়া গেছে বলে দাবি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক।

সোমবার (১০ মে) যবিপ্রবির প্রশাসনকি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এই তথ্য জানান।

বাংলাদেশের ব্যাংকনোটে করোনাভাইরাসের আরএনএর উপস্থিতির বিষয়ে এক গবেষণাপত্রের সূত্র ধরে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আমাদের গবেষক দল দেশের বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত ব্যাংকনোটে ভাইরাসের আরএনএর উপস্থিতি পেয়েছেন। গবেষক দল ব্যাংকনোটে ৭২ ঘণ্টা পর্যন্ত ভাইরাসের এন-জিনের উপস্থিতি এবং ৮-১০ ঘণ্টা পর্যন্ত ওআরএফ জিনের স্থায়িত্ব শনাক্ত করতে পেরেছেন। এই গবেষণাপত্রটি এরই মধ্যে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

ভারতে সংক্রমণশীল নতুন ধরন আমাদের মধ্যে এক ধরনের শঙ্কার সৃষ্টি করেছে উল্লেখ করে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘যশোর সীমান্তবর্তী জেলা হওয়ায় এবং সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আমাদের গবেষক দল সাম্প্রতিক নমুনাগুলো থেকে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলো হোল জিনোম সিকুয়েন্সিং এবং স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিং এর মাধ্যমে চিহ্নিত করেছেন। এরই মধ্যে পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স জিএসআইডি ডাটাবেজে জমা দেওয়া হয়েছে।’

এই বিভাগের আরও খবর

  এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নেওয়ার বিরোধিতা করছে কেন নির্বাচন কমিশন

  যেসব যোগ্যতার বলে বহুজাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পদে আসীন বাংলাদেশিরা

  টিকটক ভিডিও বন্ধের পক্ষে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা

  বিয়ে করেছেন রেলমন্ত্রী সুজন, পাত্রী কে জেনে নিন...

  মৃত্যুর আগে রোগীকে কালেমা পাঠ করে শোনালেন হিন্দু চিকিৎসক

  জেবুন্নেসা বললেন, ছবির নারী তিনি নন

  জান্তার বিরুদ্ধে অস্ত্র তুলে নিলেন মিয়ানমারের বিউটি কুইন

  বাংলাদেশের টাকায় করোনাভাইরাসের উপস্থিতি!

  ভারতের ৫ বিধানসভা নির্বাচন : ৮২৪ আসনে জিতে এলেন ১১২ মুসলিম প্রার্থী

  যে দশটি কারণে ইসরাইল বিশ্বের সবচেয়ে ঘৃণিত রাষ্ট্র

  মুনিয়ার বোনকে হত্যা-গুমের হুমকি

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?