রবিবার, ০১ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ০৭ জুলাই, ২০২১, ১২:৩০:৫৩

৯১টি দেশের জাতীয় সংগীত মুখস্ত তার

৯১টি দেশের জাতীয় সংগীত মুখস্ত তার

নিউজ ডেস্ক : বিশ্বের সকল দেশের নাম, রাজধানী কিংবা মুদ্রার নাম মুখস্ত এমন মানুষের খবর হয়তো চোখে পড়েছে। এবার প্রায় ১০০টি দেশের জাতীয় সংগীত মুখস্ত এমন তরুণের খোঁজ মিলেছে। এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) খবরে বলা হয়েছে, ৯১টি দেশের জাতীয় সংগীত মুখস্ত করেছে ভারতের এক তরুণ। অমিত মুল নামে এই তরুণ ভারতের গুজরাতের ভাদোদারার বাসিন্দা।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে এই তরুণ জানান যুক্তরাজ্য, আফগানিস্তান, পাকিস্তানসহ ৯১টি দেশের জাতীয় সংগীত তিনি গড়গড় করে বলে দিতে পারেন।  

খবরে বলা হয়, ১৮ বছর বয়সী এই তরুণ এখন ক্লাসিক্যাল মিউজিক শিখছেন। সংস্কৃত প্রবাদ ‘ভাসুধাভিয়া কুতুম্বাকাম’ অর্থাৎ ‘সমগ্র বিশ্ব একটি পরিবার’ নীতিতে বিশ্বাসী হয়ে তিনি ভারতসহ এতগুলো দেশের জাতীয় সংগীত মুখস্ত করেছেন।
 
কাতার সিরিয়া, থাইল্যান্ড ইয়েমেন নিউজিল্যান্ডসহ ৬৯টি দেশের জাতীয় সংগীত মুখস্ত বলতে পারার কারণে ইন্ডিয়া বুক অব রেকর্ডস গত মার্চ তাকে পুরস্কৃত করে। পরে তিনি আরও ২২টি দেশের জাতীয় সংগীত মুখস্ত করেন।

অমিত মুল বলেন, আমার পরিবারের সদস্যরা ক্লাসিক্যাল সংগীত অনুশীলন করে। আমার মা, দাদা-দাদি, এবং মামা পেশাদার ক্লাসিক্যাল শিল্পী। বর্তমানে তিনি কর্ণাটকী উচ্চাঙ্গ সংগীত (ভারতীয় উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীতের আদিতম রূপ) শিখছেন জানিয়ে বলেন, আগ্রহবশত বিভিন্ন দেশের সংগীত জানার জন্য আমি দেশগুলোর জাতীয় সংগীত মুখস্ত করা শুরু করি। এভাবেই আমি বিভিন্ন দেশের জাতীয় সংগীত মুখস্ত করেছি। এর জন্য তিনি বিভিন্ন পুরস্কার পাওয়ারও প্রত্যাশা করেন।

 

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?