শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

রবিবার, ০৯ মে, ২০২১, ১০:৪৯:০৪

‘খালেদা জিয়ার কোনো অঘটন ঘটে গেলে তার দায় সরকারের’

‘খালেদা জিয়ার কোনো অঘটন ঘটে গেলে তার দায় সরকারের’

ঢাকা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কোনো অঘটন ঘটে গেলে তার দায় সরকারের বলে মন্তব্য করেছেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আইন মন্ত্রণালয় যে মতামত দিয়েছে তা বেআইনি।

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে তার ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। এ সংক্রান্ত ফাইলে আইন মন্ত্রণালয়ের মতামতে বলা হয়েছে, ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারার অধীনে খালেদা জিয়াকে বিদেশে যেতে দেওয়ার কোনো সুযোগ নেই। আইন মন্ত্রণালয়ের মতামতটি রোববার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

পরে বিকালের দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, আইনের বাইরে গিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার কোনো সুযোগ নেই। এজন্য বিএনপি চেয়ারপারসনের আবেদন মঞ্জুর করতে পারছি না।

এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, এটি সম্পূর্ণ বেআইনি। তিনি বলেন, এ আইনে এমন কোনো বিধান নেই যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামি বিদেশে যেতে পারবে না। এ আইন করাই হয়েছে দণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য।

‘চিকিৎসা শেষে ফিরে আসতে হবে- সরকার এই শর্ত দিতে পারত’- এমন মন্তব্য করে খন্দকার মাহবুব হোসেন বলেন, খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী। তার অবস্থা অত্যন্ত জটিল। সরকার বিষয়টি মানবিকভাবে দেখতে পারত।

তিনি বলেন, খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকারের নিজেরই উদ্যোগ নেওয়া উচিত। অনুমতি না দিয়ে সরকারের এত বড় দায়ভার নেওয়া উচিত হয়নি। যদি কোনো অঘটন ঘটে যায় তখন সম্পূর্ণ দায়ভার সরকারের ঘাড়ে পড়বে। আইনকে তো মানবিকভাবে ব্যাখ্যা করতে হবে।

এই বিভাগের আরও খবর

  তারেক রহমানের বিরুদ্ধে প্রতিবেদন প্রথম আলোর দূরভিসন্ধিমূলক অসদুপায়: রিজভী

  ক্ষমতায় থাকলে বিনয়ী হতে হয় : তথ্যমন্ত্রী

  যতদ্রুত সম্ভব জাতীয় সরকার গঠন করুন : কর্ণেল অলি

  পানির দাম বৃদ্ধির প্রতিবাদে ওয়াসায় বিএনপির স্মারকলিপি

  দেশ-বিদেশে সরকারের প্রশংসা হলে বিএনপি কষ্ট পায়: কাদের

  পলাশী থেকে শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখতে হবে : ডাঃ ইরান

  বাঙালির সব অর্জন এসেছে আওয়ামী লীগের নেতৃত্বে: তথ্যমন্ত্রী

  তবে এই সরকারকেও আমরা চলতে দেবো না: সেলিম

  আওয়ামী লীগ জনগণের দল, জনগণের সঙ্গে আছে ও থাকবে : কাদের

  আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা বন্ধে কঠোর হওয়ার আহ্বান কাদেরের

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?