শনিবার, ২৬ সেপ্টেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ২৩ আগস্ট, ২০২০, ১১:৩৩:১৪

বাংলাদেশে বিনিয়োগে কে এগিয়ে? চীন না ভারত?

বাংলাদেশে বিনিয়োগে কে এগিয়ে? চীন না ভারত?

নিউজ ডেস্ক: নতুন করে বাংলাদেশের সঙ্গে ভারত ও চীনের কূটনৈতিক সম্পর্ক আলোচনায় এসেছে। ভূ-রাজনীতিতে দুই দেশই বাংলাদেশকে নিয়ে এক পর্যায়ের টানাটানিই শুরু হয়েছে। কৌশলগত রাজনীতিতে ভারত এগিয়ে থাকলেও চীনের লক্ষ বিনিয়োগের মাধ্যমে।

বাংলাদেশে বিদেশি বিনিয়োগে কে এগিয়ে- এমন তথ্য পাওয়া গেছে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদনে।

এতে দেখা গেছে, বাংলাদেশে বিদেশি বিনিয়োগ কমেছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যমান নীতিমালাও শিথিল করা হয়েছে। গত বছরে বিদেশে বিনিয়োগ এসেছে ২৮৭ কোটি ৩৯ লাখ ডলার। আগের বছরের চেয়ে যা ২০ দশমিক ৬৪ শতাংশ কম।

বিদেশি বিনিয়োগকারী দেশের মধ্যে শীর্ষ ১০টি দেশের মধ্যে প্রথমে রয়েছে চীন। দেশটি গত এক বছরে বাংলাদেশে বিনিয়োগ করেছে ৬২ কোটি ৬০ লাখ ডলার, যা স্থানীয় মুদ্রায় ৫ হাজার ৩২১ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে)। চীনের এ বিনিয়োগ মোট বিদেশি বিনিয়োগের প্রায় ২২ শতাংশ। চীনের সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে বিদ্যুৎ ও বস্ত্র খাতে।

পরের স্থানেও নেই ভারত। শীর্ষ দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য, যা বাংলাদেশের মোট বিনিয়োগের প্রায় সাড়ে ১৪ শতাংশ। চীন ও যুক্তরাজ্যের পরেই রয়েছে সিঙ্গাপুর। দেশটি গত বছর বাংলাদেশে বিনিয়োগ করেছে মোট বিদেশি বিনিয়োগের প্রায় সাড়ে ৯ শতাংশ। ১৯ কোটি ৩৫ লাখ ডলার বা ৬ দশমিক ৮৭ শতাংশ বিদেশি বিনিয়োগ করে চতুর্থ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। পঞ্চম অবস্থানে রয়েছে নরওয়ে। দেশটি গত বছর বাংলাদেশে বিনিয়োগ করেছে ১৯ কোটি ৪২ লাখ ডলার, যা মোট বিদেশি বিনিয়োগের ৬ দশমিক ৭৫ শতাংশ।

বাংলাদেশে বিদেশি বিনিয়োগের দিক থেকে ষষ্ঠ অবস্থানে রয়েছে নরওয়ে। দেশটি গতবছর বাংলাদেশে বিনিয়োগ করেছে ১৯ দশমিক ১৭ লাখ ডলার, যা মোট বিনিয়োগের ৬ দশমিক ৬৭ শতাংশ। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের দিক থেকে সপ্তম অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি গত বছর বাংলাদেশে বিনিয়োগ করেছে ১৫ কোটি ৩২ লাখ ডলার, যা মোট বিনিয়োগের ৫ দশমিক ৩৩ শতাংশ।

অষ্টম অবস্থানে রয়েছে হংকং। দেশটি গত বছর বাংলাদেশে বিনিয়োগ করেছে ১৪ কোটি ৫৩ লাখ ডলার, যা মোট বিদেশি বিনিয়োগের ৫ দশমিক শূন্য ৬ শতাংশ। এই তালিকায় নবম স্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, যা মোট বিনিয়োগের ৪ শতাংশের মতো। আর দশম অবস্থানে রয়েছে জাপান ৭ কোটি ২৩ লাখ ডলার, যা মোট বিদেশি বিনিয়োগের ২ দশমিক ৫২ শতাংশ।

বিনিয়োগের খাতের দিক দিয়ে প্রতিবেদনে দেখা গেছে, গত বছরে বিদেশি বিনিয়োগের মধ্যে সবচেয়ে বেশি বিনিয়োগ হয়েছে বিদ্যুৎ খাতের ৩২ দশমিক ৭৬ শতাংশ। এ খাতে উল্লিখিত সময়ে বিনিয়োগ হয়েছে ৯৪ কোটি ১৬ লাখ ডলার, বিদ্যুৎ খাতের মধ্যে গত বছর চীনেরই বিনিয়োগ হয়েছে ৩৬ কোটি ২১ লাখ ডলার। দ্বিতীয় সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হয়েছে ব্যাংকিং খাতে ১১ দশমিক ৬৭ শতাংশ, গত বছর ব্যাংকিং খাতে বিদেশি বিনিয়োগ হয়েছে ৩৩ কোটি ৫৩ লাখ ডলার।

তৃতীয় সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হয়েছে খাদ্যে ৮ দশমিক ৬৫ শতাংশ, গত বছর খাদ্যে বিদেশি বিনিয়োগ এসেছে ২৪ কোটি ৮৫ লাখ ডলার। চতুর্থ সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হয়েছে টেক্সটাইল খাতে সাড়ে ৮ শতাংশ, গত বছর এ খাতে বিদেশি বিনিয়োগ এসেছে ২৪ কোটি ৪২ লাখ ডলার। টেলিকমিউনিকেশন খাতে আসা বিদেশি বিনিয়োগ রয়েছে পঞ্চম স্থানে, গত বছর এ খাতে বিদেশি বিনিয়োগ এসেছে ৭ দশমিক ২৫ শতাংশ।

এই বিভাগের আরও খবর

  করোনার দ্বিতীয় ওয়েভের হিসাব মেলাতে পারছেন না বিশেষজ্ঞরা

  যেসব কারণে বাংলাদেশে শীতকালে করোনা পরিস্থিতি খারাপ হওয়ার শঙ্কা

  বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক যে বার্তা দিচ্ছে

  রিইনস্যুরেন্সের বহু চেক পায়নি সাধারণ বীমা: আত্মসাৎ করেছে গ্রীন ডেল্টা (পর্ব-২)

  গ্রীন ডেল্টা ইনসুরেন্স কেলেঙ্কারি: সাধারণ বীমা কর্পোরেশনের শতকোটি টাকা আত্মসাৎ (পর্ব ১)

  চীনের সহায়তায় তিস্তার নদীর জীবনরক্ষার প্রকল্পে কী থাকছে?

  বাংলাদেশে বিনিয়োগে কে এগিয়ে? চীন না ভারত?

  শ্রিংলার সফরে তিস্তা, এনআরসি, সিএএ প্রসঙ্গ তোলেনি ঢাকা: নয়াদিল্লি

  কৃষির প্রণোদনা বন্টনে আগ্রহ নেই ব্যাংক গুলোর

  রাশিয়া ‘ফার্স্ট’, টিকা চেয়েছে ২০ দেশ, নিরাপত্তা নিয়ে উদ্বেগ

  ১২১ উন্নয়ন প্রকল্পে অগ্রগতি ছাড়াই বছর পার

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?