বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৩:৫৮

গ্রীন ডেল্টা ইনসুরেন্স কেলেঙ্কারি: সাধারণ বীমা কর্পোরেশনের শতকোটি টাকা আত্মসাৎ (পর্ব ১)

গ্রীন ডেল্টা ইনসুরেন্স কেলেঙ্কারি: সাধারণ বীমা কর্পোরেশনের শতকোটি টাকা আত্মসাৎ (পর্ব ১)

ঢাকা : জালিয়াতির মাধ্যমে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীর শত কোটি টাকারও বেশি অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরীর বিরুদ্ধে। ২০১৫-২০১৬, ২০১৭ সালে সাধারণ বীমা কোম্পানীর নামে রি-ইন্স্যুরেন্সের চেক ইস্যু করে সেই চেক নিজেরাই ভাঙ্গীয়ে আত্মসাৎ করেছেন এমডি ফারাজানা চৌধুরী।

জালিয়াতি করা চেকের মধ্যে কয়েকটি চেকের কপি প্রাইম নিউজ বিডি ডট কম’র হাতে পৌছেছে। যার মধ্যে ২০১৭ সালের ১১ নভেম্বর সাধারণ বীমা কোম্পানীর নামে ইস্যু কৃত ২৪০৫০৫০, ২৪০৫০৫১, ২৪০৫০৫২,২৪০৫০৫৩, ২৪০৫০৫৪ নম্বরের চেকগুলোর প্রত্যেকটির মাধ্যমে ২ কোটি টাকার বেশি প্রদান করে। বাস্তবে এসব চেকের একটিও সাধারণ বীমা করপোরেশনের হিসাবে জমা হয়নি বলে জানিয়েছে, সাধারণ বীমা করপোরেশন সূত্র।

আর প্রাপ্ত তথ্যপ্রমানের হিসেবে শুধু সাধারণ বীমার নামে চেক ইস্যু করেই গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের এমডি ফারজানা চৌধুরীসহ কোম্পানীর একটি চক্র হাতিয়ে নিয়েছে। সাধারণ বীমা করপোরেশনের সংশ্লিষ্টদের ম্যানেজ করতে কয়েকজন অসাধু কর্মকর্তাকে বিভিন্ন সুবিধা দিয়েছেন বলেও অভিযোগ আছে।

এমডির এমন স্বেচ্ছাচারিতায়, দেশের প্রথম সারির একটি ইনস্যুরেন্স কোম্পানী “গ্রীন ডেল্টা” বেশ আর্থিক সংকটে পড়েছে, বলে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীর বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়ে জানাগেছে।

এমডির এমন স্বেচ্ছাচারিতার বিরোধীতা করায়, বেশ কিছু পুরনো দক্ষ কর্মীদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে, চাকরিচ্যুত করা হয়েছে- এমন অভিযোগ আছে অনেক।

প্রতিষ্ঠানটির এমন একজন সাবেক পদস্ত কর্মকর্তা, যিনি ৩২ বছর গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীতে কর্মরত ছিলেন, নাম প্রকাশ না করার শর্তে প্রাইম নিউজ বিডি ডট কম’কে জানান, ২০১৪ সালের পরই কোম্পানীটি নিয়ম বহির্ভূত ভাবে কর্মকান্ড শুরু করে। যা ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী এবং তার অনুগত কয়েকজন কর্মকর্তার পরামর্শ মতে ঘটতে থাকে।

উল্লেখ্য, ইনস্যুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালকের পদে বসতে হলে, কমপক্ষে ১০ বছরের ইনস্যুরেন্স ক্যরিয়ার থাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ফারজানা চৌধুরীর এমন যোগ্যতা না থাকলেও প্রভাব খাটিয়ে প্রথমে উপ-ব্যবস্থাপনা পরিচালক, পরবর্তিতে ব্যবস্থাপনা পরিচালকের চেয়ারে বসেছেন। যা সম্পূর্ন আইন বহির্ভূত বলেও জানান, অপর এক সাবেক শীর্ষ কর্মকর্তা।

এসব, বিষয় নিয়ে ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরীর কাছে জানতে চাইলে, তিনি অসুস্থতার অযুহাতে এড়িয়ে যান। পরে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের বিপনন এবং জনসংযোগ শাখার প্রধান মনিরুজ্জামান প্রাইম নিউজ বিডি ডট কমকে, সমঝোতার প্রস্তাব দিয়ে, রাজধানীর গুলশানের ফোর পয়েন্ট হোটেলে বসার আহ্বান জানান। এবং ব্যক্তিগত ভাবে আলোচনা করারও প্রস্তাব দেন। যার প্রমাণ প্রাইম নিউজ বিডি ডট কমের কাছে সংরক্ষিত আছে। তথ্যসুত্র : প্রাইম নিউজ বিডি ডটকম

এই বিভাগের আরও খবর

  করোনার দ্বিতীয় ওয়েভের হিসাব মেলাতে পারছেন না বিশেষজ্ঞরা

  যেসব কারণে বাংলাদেশে শীতকালে করোনা পরিস্থিতি খারাপ হওয়ার শঙ্কা

  বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক যে বার্তা দিচ্ছে

  রিইনস্যুরেন্সের বহু চেক পায়নি সাধারণ বীমা: আত্মসাৎ করেছে গ্রীন ডেল্টা (পর্ব-২)

  গ্রীন ডেল্টা ইনসুরেন্স কেলেঙ্কারি: সাধারণ বীমা কর্পোরেশনের শতকোটি টাকা আত্মসাৎ (পর্ব ১)

  চীনের সহায়তায় তিস্তার নদীর জীবনরক্ষার প্রকল্পে কী থাকছে?

  বাংলাদেশে বিনিয়োগে কে এগিয়ে? চীন না ভারত?

  শ্রিংলার সফরে তিস্তা, এনআরসি, সিএএ প্রসঙ্গ তোলেনি ঢাকা: নয়াদিল্লি

  কৃষির প্রণোদনা বন্টনে আগ্রহ নেই ব্যাংক গুলোর

  রাশিয়া ‘ফার্স্ট’, টিকা চেয়েছে ২০ দেশ, নিরাপত্তা নিয়ে উদ্বেগ

  ১২১ উন্নয়ন প্রকল্পে অগ্রগতি ছাড়াই বছর পার

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?