মঙ্গলবার, ০১ ডিসেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১২:১০:৪০

লিগ্যাসি ফ্যাশনকে রিজেন্ট টেক্সটাইলের অধিগ্রহণের কারণ প্রশ্নবিদ্ধ!

লিগ্যাসি ফ্যাশনকে রিজেন্ট টেক্সটাইলের অধিগ্রহণের কারণ প্রশ্নবিদ্ধ!

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত রিজেন্ট টেক্সটাইলের পরিচালনা পর্ষদ লিগ্যাসি ফ্যাশনের ৯৯ ভাগ শেয়ার অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বিনিয়োগকারীদের মনে প্রশ্ন ওঠেছে হঠাৎ কী কারণে রিজেন্ট টেক্সটাইল লিগ্যাসি ফ্যাশনে বিনিয়োগ করবে? এ প্রশ্ন ওঠার প্রধান কারণ হলো রিজেন্ট টেক্সটাইল যে উদ্দেশ্য নিয়ে বাজার থেকে অর্থ তুলেছিল তা সঠিক সময়ে ব্যবহার করেনি।

আইপিওর অর্থ ব্যবহারে নিয়ন্ত্রক সংস্থা থেকে বার বার সময় নিয়েছে তারা। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। কারণ সঠিক সময়ে অর্থ ব্যবহার করলে প্রতিষ্ঠানটির মুনাফা বাড়ত। সেই মুনাফার ভাগ পেত বিনিয়োগকারীরা। রিজেন্ট টেক্সটাইল আইপিওর অর্থ ব্যবহার না করে ফিক্সড ডিপোজিট করে রেখেছিল। যার ভাগ বিনিয়োগকারীদের দেয়নি প্রতিষ্ঠানটি।

২০১৫ সালে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে ২০১৭ ও ২০১৬ বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তালিকাভুক্তি হয়েই প্রতিষ্ঠানটি রিজার্ভ বাড়িয়ে বিনিয়োগকারীদের জন্য স্টক লভ্যাংশ ঘোষণা দিতে থাকে। ২০১৮ ও ২০১৯ সালে রিজেন্ট টেক্সটাইল বিনিয়োগকারীদের ৫ শতাংশ করে স্টক লভ্যাংশ দেয়।

অপরদিকে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী লিগ্যাসি ফ্যাশনের নেট অ্যাসেট মূল্য ৮৩ কোটি ১ লাখ ১৫ হাজার টাকা। ২০০৬ সালে প্রতিষ্ঠিত লিগ্যাসি ফ্যাশন ১০০ শতাংশ রপ্তানিমুখী এবং সম্পূর্ণ আরএমজি শিল্পের অন্তর্ভুক্ত। কোম্পানিটি চট্টগ্রামের কালুরঘাট বিএসসিআইসি শিল্প এলাকায় অবস্থিত। বিশ্বের বিশিষ্ট এবং ব্র্যান্ডযুক্ত ক্রেতাদের মনোনয়ন রয়েছে কোম্পানিটিতে। শেষ তিন বছরে গড়ে কোম্পানিটির টার্নওভার হয়েছে ৩০০ কোটি টাকা করে।

লিগ্যাসি ফ্যাশনে ৮০ কোটি টাকা বিনিয়োগ করবে রিজেন্ড টেক্সটাইল। যা গত ২৭ আগস্ট কোম্পানিটির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়া হয়েছে। এখানেও প্রশ্ন হচ্ছে লিগ্যাসি ফ্যাশন যদি এতই ভালো কোম্পানি হয় তাহলে পৃথকভাবে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের সুযোগ নিল না কেন?

এখানে নিয়ন্ত্রক সংস্থা যদি প্রতিষ্ঠানটির টার্নওভার যাচাই-বাছাই করে পদক্ষেপ নেয় তাহলে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা হবে। না হলে ২০১০ সালে বিভিন্ন কোম্পানি অধিগ্রহণের মাধ্যমে শেয়ার দর চড়া দর হাকিয়ে বিনিয়োগকারীদের পকেট কেটেছে সেই পরিস্থিতি তৈরি হবে। তাই অধিগ্রহণের বিষয়ে কোম্পানির উদ্দেশ্য দেখা উচিত। তারা কি অধিগ্রহণ করতে আসছে না শেয়ার দর বাড়িয়ে অর্থ তুলতে আসছে।

এর আগে চলতি বছরের জুলাইতে রিজেন্ট টেক্সটাইল প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারের সময় পঞ্চম দফায় বাড়ানোর সিদ্ধান্ত নেয়। আইপিওর অর্থ কোম্পানির উন্নয়নে ব্যবহার না করায় বিনিয়োগকারীরা প্রকৃত লাভ থেকে বঞ্চিত হচ্ছে। কোম্পানি ২০১৫ সালে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করেছিল। কোম্পানিটি ইতিমধ্যে নিয়ন্ত্রক সংস্থার থেকে অর্থ ব্যবহারের সময়সীমা চারবার বাড়িয়েছে।

এর আগে ২০১৫ সালে, ভারসাম্য, আধুনিকায়ন, পুনর্বাসন ও সম্প্রসারণ (বিএমআরই) বাস্তবায়নের জন্য এবং নতুন তৈরি পোশাক (আরএমজি) কারখানা গঠনের জন্য ১২৫ কোটি টাকা উত্তোলন করেছে। কোম্পানি বিএমআরই ১২ মাসের মধ্যে এবং আরএমজি প্রকল্পটি ১৮ মাসে সম্পূর্ণ করতে চেয়েছিল। তবে এই কাজের প্রাথমিক সময়সীমা গত ১৯ ডিসেম্বর, ২০১৬ এ শেষ হয়েছে।

এরপরে রিজেন্ট টেক্সটাইল প্রথমবারের জন্য সময়সীমা ৩১ অক্টোবর, ২০১৭, তারপরে দ্বিতীয়বারের জন্য ৩০ জুন, ২০১৮, তৃতীয়বার ৩১ অক্টোবর, ২০১৮ এবং শেষবারের মতো ৩০ জুন, ২০১৯ এ বাড়িয়েছে। কোম্পানি এই সময়ের মধ্যে মোট আইপিও অর্থের মোট ৭৯ কোটি ৪৯ লাখ টাকা ব্যবহার করেছে। যা মোট আইপিও ফান্ডের ৬৪ শতাংশ।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আগস্ট ২০১৫ সালে রিজেন্ট টেক্সটাইলের আইপিও অনুমোদন করে। সাধারণ বিনিয়োগকারীরা সেই সময়ে ১৫ টাকা প্রিমিয়ামের সাথে প্রতিটি শেয়ার ২৫ টাকায় কিনেছিলেন। রিজেন্ট টেক্সটাইল গত ৩০ জুন, ২০১৯ এ শেষ হওয়া আর্থিক বছরে বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

২০১৮-১৯ অর্থবছরে কোম্পানির নিট মুনাফা ছিল ১১ কোটি ৭৯ লাখ টাকা। যা আগের বছরের তুলনায় ১২ শতাংশেরও বেশি কমেছে। কোম্পানির পরিশোধিত মূলধন ১২৭ কোটি ৩৩ লাখ টাকা। উদ্যোক্তা এবং পরিচালকদের কোম্পানির শেয়ারের ৫৪.৫৫ শতাংশ শেয়ার রয়েছে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৬.৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকী অংশ রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

  শেয়ারবাজারে ওয়ালটনের কারসাজি: কৃত্রিম সংকট তৈরি করে ৭ দিনেই ৪ গুণ দাম বৃদ্ধি

  বাংলাদেশে সরকারিভাবে বিনামূ্ল্যে করোনার টিকা পাবেন যারা

  লিগ্যাসি ফ্যাশনকে রিজেন্ট টেক্সটাইলের অধিগ্রহণের কারণ প্রশ্নবিদ্ধ!

  শীর্ষ ৮০ খেলাপিতে দিশেহারা রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক

  লোপাট ৬ হাজার কোটি টাকা: সাত আর্থিক প্রতিষ্ঠান পরিচালকদের ঋণ জালিয়াতি

  ছাত্রদলের কমিটি গঠনে আর্থিক-লেনদেন ও ব্যাপক অনিয়মের অভিযোগ

  তিস্তা নিয়ে চীনের প্রস্তাব বিবেচনা করছে বাংলাদেশ, আলোচনা হতে পারে শর্ত নিয়ে

  করোনার দ্বিতীয় ওয়েভের হিসাব মেলাতে পারছেন না বিশেষজ্ঞরা

  যেসব কারণে বাংলাদেশে শীতকালে করোনা পরিস্থিতি খারাপ হওয়ার শঙ্কা

  বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক যে বার্তা দিচ্ছে

  রিইনস্যুরেন্সের বহু চেক পায়নি সাধারণ বীমা: আত্মসাৎ করেছে গ্রীন ডেল্টা (পর্ব-২)

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?