বৃহস্পতিবার, ২৯ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১, ১১:০৫:২১

জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক: জিম্বাবুয়ে সফরের একমাত্র টেস্ট এবং ওয়ানডে সিরিজ জিতে বেশ ফুরফুরে মেজাজে বাংলাদেশ। এবারে টাইগারদের নজর বৃহস্পতিবার (২২ জুলাই) থেকে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি সিরিজের দিকে। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টি মাঠে গড়াবে আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায়।

রোডেশিয়ানদের বিপক্ষে খেলা শেষ চারটি টি-টুয়েন্টি জিতেছে বাংলাদেশ দল। শেষবার রোডেশিয়ানদের বিপক্ষে টি-টুয়েন্টিতে টাইগাররা হেরেছিল পাঁচ বছর আগে ২০১৬ সালে। মাশরাফি বিন মুর্ত্তজার নেতৃত্বাধীন টাইগাররা খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে সেবার হেরেছিল ১৮ রানের ব্যবধানে।

পাঁচ বছর আগের সেই হারটাই টি-টুয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ হার। এরপর আরও চারটি টি-টুয়েন্টি খেললেও একটিতেও পা হড়কায়নি টাইগাররা। দুই দলের মুখোমুখি মোট ১৩ দেখায় ৯বার জয় পেয়েছে বাংলাদেশ, বিপরীতে ৪বার জয়ের দেখা পেয়েছে জিম্বাবুয়ে।

তবে টাইগারদের টি-টুয়েন্টির শেষ পরিসংখ্যানটা খুব বেশি সুখকর নয়। নিউজিল্যান্ডের মাটিতে খেলা তিন ম্যাচের সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজের সবকটিতেই হেরেছিল টাইগাররা। তবে রোডেশিয়ানদের হারিয়ে আবারও টি-টুয়েন্টিতে জয়ের ধারায় ফিরতে মরিয়া টাইগাররা। যার শুরুটা আগামীকাল হারারেতে মাঠে গড়াবে টি-টুয়েন্টি সিরিজটি।

এ দিকে জিম্বাবুয়ের বিপক্ষে মঙ্গলবার সিরিজের শেষ ওয়ানডে খেলে বুধবারই দেশের বিমান ধরবেন তামিম। হাঁটুর চোট পুরোপুরি সেরে না উঠায় সফরে তিন ম্যাচ সিরিজের টি-টুয়েন্টিতে দেখা যাবে না বাঁ হাতি এই ওপেনারকে। চোট পুরোপুরি কাটিয়ে উঠতে দেশে ফিরে থাকবেন ৮ সপ্তাহের বিশ্রামে, হতে পারে ১০ সপ্তাহও। সঙ্গত কারণেই আসন্ন দুই দুটি গুরুত্বপূর্ণ সিরিজে তাকে লাল-সবুজের জার্সিতে দেখা যাবে না।

তামিম হাঁটুর চোটের কারণে ছিটকে যাওয়ায় তাঁর জায়গায় দলে ঢুকবেন মোহাম্মদ নাইম শেখ। উদ্বোধনী জুটিতে লিটন দাসের সঙ্গে দেখা মিলবে তাই নাইমেরই। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের থাকবেন মিডল অর্ডারের নেতৃত্বে আর তিন নম্বরে যথারীতি সাকিব আল হাসান। লোয়ার মিডল অর্ডারে আফিফ হোসেন, নুরল হাসান সোহানের সঙ্গে থাকার সম্ভাবনা রয়েছে মেহেদি হাসানেরও।

এর আগে, তিন ম্যাচ সিরিজের টি-টুয়েন্টি সিরিজ মাঠে গড়ানোর কথা ছিল ২৩ তারিখ থেকে। তবে ব্রডকাস্ট প্রোডাকশন কোম্পানির নানান সমস্যার কারণে টি-টুয়েন্টি সিরিজ একদিন করে এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি এবং জিম্বাবুয়ে ক্রিকেট।

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথমটি মাঠে গড়ানোর কথা ছিল আগামী ২৩ জুলাই। এরপর দ্বিতীয় ও তৃতীয়টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যথাক্রমে ২৫ ও ২৭ জুলাই। তবে দুই বোর্ডের সম্মতিক্রমে সিরিজটি একদিন এগিয়ে আনা হয়েছে। ২৩ জুলাইয়ের পরিবর্তে সিরিজটি মাঠে গড়াবে ২২ জুলাই। সিরিজের বাকি দুই ম্যাচ হবে ২৩ ও ২৫ জুলাই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : মোহাম্মদ নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ের সম্ভাব্য একাদশ : রেগিস চাকাবাহ, তাদিওয়ানাশে মারুমানি, ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), ডিওন মায়ার্স, ওয়েসলি মাধেভের, সিকান্দার রাজা, রায়ান বার্ল, ডোনাল্ড ত্রিপানো, লুক জংজি, তেন্দাই চাতারা এবং ব্লেসিং মুজারাবানি।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?