মঙ্গলবার, ০১ ডিসেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ২২ নভেম্বর, ২০২০, ১০:২০:২৪

দুই অধিনায়ক তত্ত্ব সফল হবে না : কপিল দেব

দুই অধিনায়ক তত্ত্ব সফল হবে না : কপিল দেব

স্পোর্টস ডেস্ক : রোহিত শর্মাকে ভারতের অধিনায়ক করার দাবি দিন দিন বাড়ছে। অন্তত টি-টোয়েন্টির নেতৃত্বভার রোহিতের কাঁধে তুলে দেওয়ার পক্ষে নিয়মিতই কথা বলছেন কেউ না কেউ। তবে দেশটিকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব মনে করছেন, ভারতীয় ক্রিকেট সংস্কৃতিতে দুই অধিনায়ক তত্ত্ব সফল হবে না।

অধিনায়ক হিসেবে সাফল্য পাওয়াতে কোহলির চেয়ে অনেকটা এগিয়ে রোহিত। কোহলি ভারতের হয়ে এখনো কোনো ট্রফি জিততে পারেননি। অন্য দিকে তার অনুপস্থিতিতে খর্বশক্তির দল নিয়েই ভারতকে নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জিতিয়েছেন রোহিত।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের মধ্যে সেরা মনে করা হয় সেই আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচবার চ্যাম্পিয়ন করেছেন রোহিত। অন্য দিকে কোহলি এখন পর্যন্ত একবারও আইপিএল শিরোপা জিততে পারেননি।

এসব কারণেই রোহিতকে ভারতের রঙিন পোশাকের অধিনায়ক বানানোর দাবি উঠছে। সেটা না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে অন্তত টি-টোয়েন্টির নেতৃত্বভার রোহিতের কাঁধে তুলে দেওয়ার দাবি অনেকের। কপিল বলছেন, ভারতীয় ক্রিকেটে এই টনিক সফল না হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি বলেন, আমাদের সংস্কৃতিতে এটা সেভাবে কাজে দেবে না। একটি কোম্পানিতে কি দুজন প্রধান নির্বাহী থাকতে পারে? কোহলি যদি টি-টোয়েন্টি খেলা চালিয়ে যায়, তাহলে সে যথেষ্টই ভালো। তাকে থাকতে দেওয়া হোক। যদিও আমি চাইব অন্যরা এগিয়ে আসুক, কিন্তু কাজটা কঠিন।

কপিল বলেন, সংস্করণ আলাদা হলেও আমাদের শতকরা ৮০ ভাগ বা ৭০ ভাগ দল ওই একই। আলাদা অধিনায়কের ভিন্ন ভিন্ন তত্ত্ব ক্রিকেটাররা পছন্দ করে না। অধিনায়কের ওপর ভরসা করে, এমন ক্রিকেটাররা বিভ্রান্ত হতে পারে এটা। অনেকে মনে করতে পারে, সে আমাদের টেস্ট অধিনায়ক, তাকে বিরক্ত করা যাবে না।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?