বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ১২ জুলাই, ২০২০, ০২:০২:০১

আবারও খুলছে দার্জিলিং

আবারও খুলছে দার্জিলিং

করোনাভাইরাসের কারণে তিন মাস বন্ধ থাকার পর ভারতের দার্জিলিংয়ে আগামী ১ জুলাই থেকে পর্যটকদের আবারও খুলে দেয়া হয়েছে। আকর্ষণীয় এই পর্যটন গন্তব্যে ইতোমধ্যে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে।

চা বাগান ও জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসেবে দার্জিলিং বিখ্যাত। লকডাউনের কারণে এই খাতে অর্থনীতি অনেকটা ভেঙে পড়েছে। তাই অর্থনীতি চাঙা করতে সেখানে আবারও হোটেল খুলছে।

জানা গেছে, দার্জিলিংয়ে প্রবেশের আগে পর্যটকদের ফিটনেস সনদ দেখাতে হবে। এ ছাড়া শহরে পৌঁছানোর আগে প্রত্যেক পর্যটককে দুটি পৃথক পয়েন্টে স্ক্রিনিং পরীক্ষা দিতে হবে। আর সব হোটেলকে প্রবেশপথে স্ক্রিনিংয়ের সরঞ্জাম রাখতে বলা হয়েছে।

দার্জিলিংয়ের পাহাড়গুলোর স্বায়ত্তশাসিত প্রশাসনিক সংস্থা হিসেবে কাজ করে গোরখা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)। সম্প্রতি জিটিএ, স্থানীয় রাজনৈতিক দল, হোটেল মালিক, পুলিশ ও জেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার বৈঠকে পর্যটনের উদ্দেশে হোটেল পুনরায় চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

দার্জিলিং জিটিএ প্রধান বিনয় তামাঙ বলেন, ‘পর্যটন পাহাড়ি এলাকার শিরদাঁড়া। করোনার কারণে আমরা উদ্বিগ্ন। কিন্তু জীবন-জীবিকাও বাঁচাতে হোটেল মালিকরা আবারও তাদের দরজা খোলার সিদ্ধান্ত নিয়েছে।’

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী হোটেল মালিকদের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রটোকল কঠোরভাবে অনুসরণের পরামর্শ দেয়া হয়েছে।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?