মঙ্গলবার, ১৯ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০, ০৭:৫০:৪৮

ওমানে ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে ভারতসহ ১০৩ দেশ, তালিকায় নেই বাংলাদেশ

ওমানে ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে ভারতসহ ১০৩ দেশ, তালিকায় নেই বাংলাদেশ

নিউজ ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের পর্যটন খাত। সহসাই হয়তো এই খাতের পরিস্থিতি উন্নতি হবে না। তবে পর্যটকদের টানতে এবার অভিনব এক উপায় বের করে ওমান। পর্যটন খাত চাঙা করতে ১০৩টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা দিচ্ছে দেশটি।

ওমানের পুলিশ বুধবার জানায়, ভিসা ছাড়াই ১০৩টি দেশের নাগরিক ১০ দিন পর্যন্ত দেশটিতে থাকতে পারবে। দেশের পর্যটন খাত ও ধুঁকতে থাকা অর্থনীতিকে গতিশীল করতেই কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।

রয়্যাল ওমান পুলিশ তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় এই ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে আল আরাবিয়া। তবে এই ভিসামুক্ত সুবিধা পেতে অবশ্যই হোটেল বুকিং, স্বাস্থ্য বীমা ও রিটার্ন টিকিট নিশ্চিত হবে পর্যটকদের।

তারা জানায়, ১০৩টি দেশের নাগরিকরা সালতানাতে ১০ দিন পর্যন্ত ভিসামুক্ত প্রবেশাধিকারের সুযোগ পাবে। গত সপ্তাহে ওমান জানিয়েছিল যে, তারা ট্যুরিট ভিসা ফের চালু করবে। করোনাভাইরাসের কারণে পর্যটক ভিসা বন্ধ করে দিয়েছিল ওমান।

এর আগে গত ১ অক্টোবর আন্তর্জাতিক ফ্লাইট চালু করে ওমান। তবে এতদিন পর্যন্ত দেশটির নাগরিক ও বৈধ আবাসিক ভিসা ও ওয়ার্ক ভিসাধারীরা দেশটিতে প্রবেশ করতে পারতো। কিন্তু নতুন এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক ফ্লাইটের পরিধি বাড়তে পারে।

এদিকে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া দেশগুলোর তালিকায় ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও মালদ্বীপের নামও রয়েছে। তবে এই তালিকায় ঠাঁই হয়নি বাংলাদেশের। এসব দেশের মধ্যে ভারত ও ইন্দোনেশিয়ায় করোনার ব্যাপক সংক্রমণ হয়েছে।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?